ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪

অসহায় মানুষের পাশে দাঁড়ানোর এক মানবিক পুলিশ জীবন মাহমুদের গল্প

মানুষ মানুষের জন্য' প্রচলিত এই কথার ভিত্তিতে পৃথিবী সৃষ্টির শুরু থেকেই সময়ে -অসময়ে মানুষই মানুষের পাশে দাঁড়িয়েছে। তারা যুগে যুগে একটি বার্তাই দিয়েছে যে মানবতাই শক্তি, মানবতাই মুক্তি।


এখনও যুদ্ধ নয়, মানবতা দিয়েই পৃথিবী গড়তে চায় অনেক মানুষ। মানুষ জানে শুধু নিজের জন্য বেঁচে থাকাই বেঁচে থাকা নয়, অসহায় মানুষের চোখের পানি মুছে দিয়ে বেঁচে থাকার নামই জীবন।


ইতিহাস সাক্ষ্য দেয়, যারা মানুষের পাশে আস্থা হয়ে দাঁড়িয়েছে, তারাই মানবতার কারিগর। সমাজের ঝামেলাহীন মানুষের সাথে এখনো কিছু মানুষ আছে যারা জীবন বলতে বোঝে শুধু নিজের জন্য বেঁচে থাকা নয় আর্তমানবতার সেবায় নিজেকে বিলিয়ে দেওয়া। তাঁরা দাঁড়িয়ে আছে মানবতার প্রশ্নে। তাঁরা নিজেদের অবস্থান থেকে সাধ্যমত এগিয়ে আসার চেষ্টা করছে।


এমনই একটি প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বোরহানউদ্দিন উপজেলার টবগী ইউনিয়নের ৭ নং ওয়ার্ডর দফাদার বাড়ীর মোঃ-শাহাবুউদ্দিনের ছেলে জীবন মাহমুদ পেশায় একজন পুলিশ অফিসার এই পর্যন্ত শতাধিক মানুষের পাশে দাড়িয়েছেন যা বিরল।


 আমাদের এই সমাজে বাংলাদেশের টেকনাফ থেকে তেতুলিয়া পর্যন্ত তার বিচরণ রয়েছে  বিশেষ করে আমাদের বরিশাল - ভোলার কোন লোক চিকিৎসার অভাব কিংবা ভুমিহীন থেকে শুরু করে সবধরনের অসহায় মানুষের জন্য জীবন মাহমুদ কাজ করে যাচ্ছেন। আমাদের সমাজে কত ধন সম্পদের মালিক আল্লাহ তাদেরকে দিয়েছেন কিন্তু মন দেয়নি -- আমাদের ভোলার গর্ব আল্লাহ তাকে অধিক সম্পদ না দিলেও বড় একটা মন দিয়েছেন --- জীবন মাহমুদের মত মানবিক  লোকগুলো যুগ যুগ ধরে মানুষের মাঝে বেঁচে থাকে। ভোলা থেকে অসংখ্য লোক ধনী কিংবা গরীব অসহায় মানুষ বরিশাল ডাক্তার দেখাতে গেলে জীবন মাহমুদকে জানালে অর্থ দিয়ে হোক বা শ্রম দিয়ে হোক কোন না কোন ভাবেই সহযোগিতার হাত বাড়িয়ে দেন। তিনি হলেন মানবিক জীবন মাহমুদ।


অতীতেও অসহায়, দরিদ্র মানুষের জন্য তার অনেক অবদান আছে। অসহায়, ভূমিহীন ও খাদ্যহীন মানুষের পাশে দাঁড়ানোর কারনে মানুষের মাঝে আলোচনায় চলে আসে ‘মানবিক  পুলিশ জীবন মাহমুদ "আপনি সমাজের মানুষের জন্য এত কিছু কেন করেন প্রশ্ন করলে জীবন মাহমুদ বলেন- ‘এটি করার আরেকটি উদ্দেশ্য হলো- প্রথমত আমাদের যুবসমাজকে সততার শিক্ষা দেওয়া। দ্বিতীয়ত, মানুষকে সচেতন করা। বিত্তবান মানুষ অসহায় মানুষের পাশে যেন দাঁড়ায় আমার দেখাদেখি’। 


পৃথিবীতে মানুষ চিরস্থায়ী নয় - আমি যা করি ওপর আল্লাহকে খুশি করার জন্য করি। এ পর্যন্ত ১০ টি দোকান করে তাদের কর্ম সংস্থান করে দেওয়া হয়েছে। বোরহানউদ্দিন উপজেলা টবগী ইউনিয়নের আমার পরিচিত বড় ভাই মটরসাইকেল এক্সিডেন্ট করে ১টি পা হারিয়ে অসহায় হয়ে পরে। বিষয়টি জানার সাথে সাথে পিছনের দোকানটি করার জন্য ১০ হাজার টাকা উপহার দেই। ইনশাআল্লাহ  সামনের মাসে বেওয়ারিশ সেবা ফাউন্ডেশন এর পক্ষ থেকে ভাইকে একটি কৃত্রিম পা লাগিয়ে দেওয়া হবে।


এ ছাড়াও আগামী মাসে টবগী ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের একটি বাচ্চা শিশুর অপারেশন করানো হবে।  রব্বুল আলামীন আমাকে যতদিন হায়াত রাখবে অসহায় মানুষের জন্য কাজ করে যাবো।

ads

Our Facebook Page